Home » জিন্দা পার্ক, ঢাকার অদূরে নৈসর্গিক প্রকৃতির উদ্যান

জিন্দা পার্ক, ঢাকার অদূরে নৈসর্গিক প্রকৃতির উদ্যান

জিন্দা পার্ক বর্তমানে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় বিনোদন কেন্দ্র। যদি অবসর সময় কাটানোর জন্য ও মানসিক পরিতৃপ্তির জন্য দূরে কোথাও যেতে চান তবে জিন্দা পার্ক হতে পারে আদর্শ জায়গা। এটি ঢাকার অন্যান্য পার্কগুলির মত না। এখানে নেই কোন অশ্লীলতা, ছিনতাই বা আক্রমণের ভয়, মাদকের আনাগোনা। সম্পূর্ণ পার্কটি সুন্দর পরিবেশ আর নিরাপত্তার বলয়ে ঘেরা।

ঢাকার যানজট, কোলাহল থেকে মুক্তি পেতে আর প্রকৃতির সাথে সময় কাটাতে এখানে চাইলেই ঘুরে আসা যায়। পার্কটি নারায়ণগঞ্জ জেলার রূপগঞ্জ উপজেলার দাউদপুর ইউনিয়নে অবস্থিত। ঢাকার অদূরেই অবস্থিত বলতে গেলে।মজার ব্যাপার হচ্ছে কি, পার্কটি কোন সরকারী মালিকানাধীন প্রতিষ্ঠান নয়, এমনকি এটি কোন ব্যাক্তিমালিকানাধীনও কিছু নয়।

পার্কটি ওই এলাকার মানুষের সদিচ্ছায় ও অংশগ্রহণে গড়ে উঠেছে। পাঁচ হাজার সদস্য বিশিষ্ট অলাভজনক প্রতিষ্ঠান ‘’অগ্রপথিক’’ আশির দশকের শুরু দিকে যাত্রা শুরু করে। এরা শুরু থেকেই অক্লান্ত চেষ্টা চালিয়ে যাচ্ছিল এমন কিছু করার জন্য। অবশেষে, প্রায় সাড়ে তিন দশকের অক্লান্ত পরিশ্রম শেষে তাঁদের পরিশ্রম সার্থক হয়। একসাথে এতজন মানুষের এহেন পরিশ্রম ও দীর্ঘচেষ্টা সত্যিই চোখ কপালে তুলে দেয়ার মতই।

জিন্দা পার্কটি বর্তমান সময়ে একটি আদর্শ গ্রাম হিসেবে সর্বত্র স্বীকৃতি পেয়েছে।